Home » Technology » Google Glass

Google Glass

google glass 300x168 Google Glass

গুগল চশমা- সর্বাধুনিক প্রযুক্তির চশমা

প্রজেক্ট গ্লাস একটি রিসার্চ এবং ডেভেলপমেন্ট প্রোগ্রাম যা গুগল দ্বারা নির্মিত হেড-মাউন্টেড ডিসপ্লে (এইচএমডি) যা গুগল গ্লাস (Google Glass) নামে পরিচিত। ‘এক্স ল্যাব’ নামের গুগল-এর গোপন ল্যাবে একটি সর্বাধুনিক প্রযুক্তির চশমা তৈরি করা হয়েছে। গুগলের বিভিন্ন তথ্য এ ফাইটার- প্লেন স্টাইলের চশমার ডিসপ্লেতে দেখা যাবে। এ চশমায় বাটনও থাকবে। পাতলা কাঁচের তৈরি এ চশমা সাধারণ চশমার মতোই স্বচ্ছ হবে তবে যথেষ্ট স্টাইলিশ ও হবে । এ কাঁচের সঙ্গে থাকবে কম্পিউটার ইন্টারফেস।

Google Glass এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য

* Google glass স্মার্টফোনের মতো হ্যান্ডস-ফ্রি তথ্য ডিসপ্লে করে এবং প্রাকৃতিক ভয়েস এর সাহায্যে ইন্টারনেট এ প্রবেশ করতে পারে এবং ব্রাউজ করতে পারে। আইওয়্যার টি স্টিভ ম্যান এর আইট্যাপ এর মতই। চশমার সঙ্গে অ্যান্ডওয়েডচালিত স্মার্টফোনের সংযোগ থাকবে। চশমায় ব্যবহৃত হবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সংস্করণ। Google glass হতে পারে পরবর্তী প্রজন্মের ব্লু-টুথ হেডসেট। এই চশমা ব্যবহারের ফলে একসঙ্গে ঘটবে দেখা, যোগাযোগ ও নির্দেশনার কাজটিও। ২০১৪ সালে এটি বাজারে আসতে পারে। দাম পড়বে এক হাজার ৫০০ ডলার।
* চশমায় ব্যবহৃত হবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সংস্করণ।
* গুগল গ্লাসে অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৪.০.৩ আইসক্রিম স্যান্ডউইচ। বহুমুখীতার কারণেই ই-চশমাটির জন্য অ্যান্ড্রয়েড প্লাটফর্ম বেছে নেয়া হয়েছে।
* স্মার্টফোন ও ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের সমন্বয়ে তৈরি করা হয়েছে এই Google glass। তাই স্মার্টফোন ব্যবহারকারীরা স্বাচ্ছন্দে গুগল চশমা ব্যবহার করে ইন্টারনেট সেবা গ্রহণ করতে সক্ষম হবেন।
* গ্লাসে রয়েছে এ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম যা ডান চোখে সেট করা। যার দ্বারা গুগল ম্যাপ, ভিডিও চ্যাট এবং ভয়েস কমান্ড ফিচার ব্যবহার করা যাবে।
* গুগল চশমার ৭২০পি এর ক্যামেরা ডিভাইসটির সামনে সেট করা হয়েছে। যার দ্বারা ছবি তুলতে পারবেন শুধুমাত্র একটি মুখের আদেশ দিয়ে। আরো রয়েছে বিল্ট-ইন ওয়াই-ফাই।
গুগল গ্লাস এর প্লাস্টিক এর রং হবে ধূসর, কমলা, কালো, সাদা এবং উজ্জ্বল নীল। গুগল গ্লাস এর “এক্সপ্লোরার” এডিশনে থাকবে সানগ্লাস এর ছোঁয়া!
* এটির দ্বারা ফার্স্ট পারসন ভিউতে কোনো ডাক্তার তার জটিল জটিল অপারেশন করতে পারবেন ঘরে বসেই।
* গ্লাসটির “এক্সপ্লোরার” ভার্সনে নতুন ফিচার হিসেবে থাকছে, ওয়াই-ফাই এবং ব্লু-টুথ এর মাধ্যমে থ্রিজি ও ফোরজি ডাটা আদান-প্রদান এর সুবিধা, আরো আছে বিল্ট-ইন চিপ।
* ভয়েস কমান্ড ব্যবহার করা যাবে “ওকে গ্লাস” দিয়ে। এছাড়াও ডুয়াল লেয়ারে থাকছে সহজে পরিবর্তনযোগ্য সানগ্লাস।

Google Glass এর কিছু ব্যবহার

* অ্যান্ড্রয়েড চালিত এ চশমায় তারবিহীন ইন্টারনেটের পাশাপাশি আছে ছবি তোলার সুযোগ। মোবাইলের মতো অডিও-ভিডিও কলও করা যাবে। ভ্রমণে বের হলে পথের দিক-নির্দশনা ছাড়াও পাওয়া যাবে আবহাওয়ার পূর্বভাস।
* যারা নিয়মিতভাবে বৈজ্ঞানিক কল্পকাহিনীর উপন্যাস পড়েন তাদের এমন হেলুসিনেশন হতেই পারে যে চোখে পড়ে আছেন সাদা চশমা আর মন্ত্রমুগ্ধ হয়ে দেখছেন সমুদ্র। মন চাইল কষ্ট করে ক্যামেরা না এনে এভাবেই একটি ছবি তুলতে।
* কিংবা ধরুন আছেন ষ্টেডিয়ামে হঠাৎ কিছু বুঝে উঠার আগেই গোল হয়ে গেল। মনে হতে পারে ইশ যদি দেখতে পারতাম আবার। বা চশমাটা যদি হতো একটা ক্যামেরা তাহলেই তো গোলটা আবার রিপ্লে দেখা যেত। সাইন্স ফিকশনের সেসব কল্পকাহিনী এবারে সত্যি হতে যাচ্ছে গুগলের কল্যানে।
* কিছু দেখছেন? মনে হলো দৃশ্যটার ছবি নিতে চাই। উপরের ছবির মতো শুধু শুধালেই হয়ে যাবে। এই চশমা আপনা আপনি ছবি তুলে নেবে।
* কোন নাচের অনুষ্ঠান দেখছেন? রেকর্ড করতে চান? রেকর্ড করার ইন্সট্রাকশন দিলেই হবে। ব্যস হয়ে যাবে।
* সূর্যের দিকে তাকিয়ে ভাবছেন কয়টা বাজে? উত্তর তো আপনার চোখের সামনেই।
* অপিরিচিত রাস্তা? কোন সমস্যা না। গুগল ম্যাপসের সাহায্য নিয়ে আপনার এই আলাদীনের চশমাই আপনাকে নেভিগেশন করে দেখিয়ে দেবে আপনার গন্তব্যস্থল।
* ভাবছেন সামনের ব্রিজটা কত বড়? এর দৈর্ঘ্য বা উচ্চতাই বা কত? ভাবতে ভাবতেই উত্তর আপনার চোখের সামনে।
* বিদেশে ভ্রমনে আছেন? জানা দরকার সেখানকার স্থানীয় ভাষা। মুহূর্তেই অনুবাদ হয়ে যাবে লোকাল ভাষায়। গুগল ট্রান্সলেটরের সাহায্য নিয়ে আপনার চশমাই বলে দেবে।
* তথ্য জানা দরকার কখন আপনার ফ্লাইটটি ছাড়ছে? কষ্ট করে আর গুমরামুখো রিসিপশনিষ্টকে এক্সকিউজ মি বলার দরকার নেই। চশমাই আপনাকে জানিয়ে দেবে আপনার ফ্লাইটের সময়সূচি।
* এত কিছু? ভাবতেই অবিশ্বাস্য মনে হচ্ছে। না গুগল এবারে সত্যিই রিভোলিউশন করে ফেলবে। অবশ্য গুগল এখন এটি পরীক্ষামূলকভাবে বাজারে ছাড়তে যাচ্ছে। সুতরাং সবাই এটি এখনই পাচ্ছে না।
* Google glass যেকোন ডকুমেন্টকে স্ক্যান করে আর্কাইভে রাখতে পারে। এটি কয়েক সেকেন্ড পর পর নিজ থেকেই নিঃশব্দ ছবি তুলে সংরক্ষন করতে পারে।
* Google glass একটি তাৎক্ষনিক উইকিপিডিয়ার মত কাজ করতে পারে। কোন বিষয়ের উপর যখন আপনি কথা বলবেন তখন আপনা আপনি গুগল গ্লাসের সাইড ডিসপ্লেতে ওই সংক্রান্ত তথ্যাবলী প্রদর্শিত হবে।
* ভ্রমনেও আপনার সাথে আছে গুগল চশমা। এটি আপনাকে আপনার গাড়ির কাছে যাবার পথ দেখিয়ে দিবে। আপনার ফ্লাইট বিলম্বিত হলেও জানিয়ে দিবে। আপনি বিমানে বসে বসে বন্ধুদের সাথে চ্যাট করতে পারবেন।
* অপিরিচিত রাস্তা? কোন সমস্যা না। গুগল ম্যাপসের সাহায্য নিয়ে আপনার এই গুগল চশমাই আপনাকে নেভিগেশন করে দেখিয়ে দেবে আপনার গন্তব্যস্থল।

 
Razia Sultana

facebook Google Glasstwitter Google Glassgoogle plus Google Glasslinkedin Google Glassmail Google Glassby icon Google Glass

Calender

September 2017
M T W T F S S
« Jan    
 123
45678910
11121314151617
18192021222324
252627282930